শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ ২৩ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ

রাজধানীতে গরুর মাংসের কেজি ৮০০ টাকা, খাসি ১৩০০
প্রকাশ: বৃহস্পতিবার, ২০ এপ্রিল ২০২৩, ০৪:৩৮ অপরাহ্ণ

রাজধানীর বিভিন্ন বাজারে আবারও বেড়েছে গরুর মাংসের দাম। এখন প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৮০০ টাকায়, যা কিছুদিন আগেও ছিল ৭৫০ টাকা। এদিকে খাসির মাংস বিক্রি হচ্ছে ১ হাজার ২৫০ থেকে ১ হাজার ৩০০ টাকা প্রতি কেজি।

ক্রেতাদের অভিযোগ, ঈদের বাড়তি চাহিদা কাজে লাগিয়ে গরুর মাংসের দাম বাড়ানো হয়েছে। যদিও বিক্রেতারা বলছেন, ঈদের কারণে গরুর দাম বাড়ছে। বেশি দামে গরু কিনতে হচ্ছে বলে বাধ্য হয়ে তাদের মাংসের দাম বাড়াতে হয়েছে।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) মালিবাগ, শান্তিনগর ও সেগুনবাগিচা বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

এদিকে পাড়া-মহল্লার দোকানে প্রতি কেজি গরুর মাংসের দাম উঠেছে ৮২০ টাকা পর্যন্ত। আবার ঈদ সামনে রেখে অনেকে নিজস্ব ব্যবস্থাপনায় মাংস বিক্রি করছেন সাড়ে ৮০০ টাকায়। এছাড়া বিভিন্ন এলাকায় স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে গরু জবাই করতে দেখা গেছে।

ব্যবসায়ীরা বলছেন, হাটে গরুর দাম বেড়েছে। গত কয়েক দিনে হাটে আকারভেদে একেকটি গরুর দাম ১৫ থেকে ২৫ হাজার পর্যন্ত বাড়তি দেখা যাচ্ছে। এর সঙ্গে যুক্ত হচ্ছে পরিবহন ভাড়া ও খাদ্যপণ্যের দাম বাড়ার বিষয়টি।

এদিকে এ দফায় দাম বাড়ায় রাজধানীতে প্রতি কেজি মাংসের দাম চার মাসে ১০০ টাকা বেড়েছে। কারণ গত জানুয়ারি মাসে গরুর মাংসের দাম ছিল প্রতি কেজি ৭০০ টাকা। রমজানের আগে যা বেড়ে হয় ৭৫০ টাকা।

বৃহস্পিতবার সকালে রাজধানীর মালিবাগ এলাকার মাংসের দোকানগুলোতে ক্রেতাদের ভিড় দেখা যায়। যেসব দোকানে দিনে একটি গরু জবাই করা হয়, আজ সেখানে তিন-চারটি গরু জবাই করা হয়েছে। প্রায় প্রতিটি দোকানের মূল্যতালিকায় গরুর মাংস ৮০০ টাকা কেজি লিখে রাখা হয়েছে।

রামপুরা আল্লাহর দান মাংসের দোকানের জলিল মিয়া বলেন, ‘হাটে গরুর দাম বাড়তি। তাই মালিক বাড়তি দামে মাংস বিক্রি করতে বলেছেন। গরুর দাম এত বাড়তি যে ৮০০ টাকা বিক্রি করলেও আমাদের পোষায় না।’

তিনি বলেন, ‘সোমবার (১৭ এপ্রিল) ৫ মণ ওজনের একটি গরু ১ লাখ ৬৫ হাজার টাকায় কিনেছি। এখন সেটা দুই লাখ চায়।’

দাম বেশি হওয়ায় অনেকে মাংস কেনার পরিমাণ কমিয়েছেন। শান্তিনগর বাজারে ফরিদা ইয়াসমিন নামের এক ক্রেতা বলেন, ‘দামের কারণে সাধারণ সময়ে মাংস কেনা হয় না। ঈদের কারণে কিনছি। তবে পরিমাণে কম কিনেছি।’

এদিকে খাসির মাংস বিক্রি হচ্ছে ১ হাজার ২৫০ থেকে ১ হাজার ৩০০ টাকা কেজি। আর বকরির মাংস ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ