শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি সুবিধাভোগীদের ভোটের প্রচারে যেতে মানা
প্রকাশ: রবিবার, ৩০ এপ্রিল ২০২৩, ০৯:১৫ অপরাহ্ণ

আসন্ন পাঁচ সিটি করপোরেশন ও সাধারণ নির্বাচন উপলক্ষে সংসদ সদস্য এবং সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নির্বাচনী প্রচারণা বা নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে নিষেধ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (৩০ এপ্রিল) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন, ১২ জুন খুলনা ও বরিশাল সিটি করপোরেশন এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে তফসিল ঘোষণা করা হয়েছে।

ইসি জানায়, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার পর আনুষ্ঠানিকভাবে ভ্রমণসূচি জারি করেন। বিষয়টি রিটার্নিং অফিসার জানতে পেরে তাদের একান্ত সচিবদের আচরণবিধির বিষয়টি টেলিফোনে অবগত করেন। পরে পত্রের মাধ্যমেও একান্ত সচিবদের বিষয়টি জানান।

কমিশন জানিয়েছে, লিখিত ও মৌখিকভাবে জানানোর পরও উল্লিখিত মন্ত্রী ও প্রতিমন্ত্রী সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় বিভিন্ন কর্মসূচিতে অংশ নিয়েছেন। সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ না করার জন্য সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ২২বিধিতে বিধান রয়েছে।

ইসি আরও জানায়, আচরণ বিধিমালার বিধি ৭, বিধি ১৩, বিধি ২০, বিধি ২৫ অনুযায়ী সভা সমিতি অনুষ্ঠান, যানবাহন সহকারে মিছিল বা মশাল মিছিল, ধর্মীয় উপাসনালয়ে প্রচার, প্রকল্প অনুমোদন, ফলক উন্মোচন ইত্যাদি না করার বিষয়েও বিধান রয়েছে।

অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা যেন বিভিন্ন কার্যক্রম গ্রহণকালে আচরণবিধি মেনে চলেন সেজন্য নির্বাচন কমিশন বিশেষভাবে নির্দেশনা দিয়েছেন। আচরণবিধি প্রতিপালন সংক্রান্ত উল্লিখিত বিষয়টি সংশ্লিষ্ট সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জানাতে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ