শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

সারাদেশে ভূমিকম্প: উৎপত্তিস্থল সিলেট থেকে ২৩ কিমি দূরে
প্রকাশ: মঙ্গলবার, ১৫ আগস্ট ২০২৩, ০১:২৬ পূর্বাহ্ণ

সিলেটসহ সারাদেশে মাঝারি মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে।রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৫। স্থায়িত্ব ছিল প্রায় ১৫ সেকেন্ড। ভূমিকম্পটির উৎপত্তিস্থল সিলেট শহর থেকে মাত্র ২৩ কিলোমিটার এবং সিলেটের কানাইঘাট থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে মেঘালয় রাজ্যে। তবে এতে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

সোমবার (১৪ আগস্ট) রাত ৮টা ৫০ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। একই সময়ে পার্শবর্তী দেশ ভারত, নেপাল, ভুটান ও মিয়ানমারেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

ঢাকা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মুমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ঢাকা থেকে ভূকম্পনটির উৎপত্তিস্থল ছিল ২৪১ কিলোমিটার দূরে।

রাজধানীতে ভূমিকম্প অনুভূত হলে আতঙ্কিত হয়ে পড়েন বাসিন্দারা। এসময় অনেকে ভয়ে বাসার বাইরে চলে যান। ভূমিকম্প অনুভূত হওয়ায় খবরে সিলেটের বাসিন্দাদের মধ্যেও আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

সিলেট নগরীর বাগবাড়ি আবাসিক এলাকার বাসিন্দা আব্দুল হাকিম জানান, ভূমিকম্পে তাদের বহুতল ভবনটি কেঁপে ওঠে। বেশ কয়েক সেকেন্ড স্থায়ী ছিল। তবে কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, ‌রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৫। মাঝারি মাত্রার এ ভূমিকম্পের উৎসস্থল ছিল রাজধানীর আগারগাঁওয়ের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র থেকে ২২৮ কিলোমিটার দূরে ভারতের মেঘালয় রাজ্যে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ