বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

মনোনয়নপত্র বাতিলের ক্ষেত্রে আরও যত্নবান হওয়ার নির্দেশ সিইসির
প্রকাশ: সোমবার, ১৭ এপ্রিল ২০২৩, ০৭:২১ অপরাহ্ণ

বাছাইয়ের সময় মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বেশ সুচারু ও যত্নবান হওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

সোমবার (১৭ এপ্রিল) পাঁচ সিটি নির্বাচনের রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচি উপলক্ষে তিনি এ কথা বলেন।

আগারগাঁওয়ে নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে অনুষ্ঠান শেষে নির্বাচন ভবনে সাংবাদিকদের সিইসি বলেন, ‘রিটার্নিং কর্মকর্তারা যদি যত্ন সহকারে আরও সঠিক ও শুদ্ধভাবে মনোনয়নপত্র বাতিল করে থাকে, তাহলে সেটা আমাদের জন্য সহযোগিতা হবে। আজ সিটি করপোরেশন নির্বাচনের ট্রেনিং ছিল। আমরা অভিজ্ঞতা থেকে দেখেছি যে, গৃহীত ও প্রত্যাখ্যাত মনোনয়পত্রের পরে আমাদের কাছে আপিল করা হয়। আমাদের কর্মকর্তারা আরেকটু সুচারুভাবে অর্ডার করলে আমাদের পক্ষে সিদ্ধান্ত দিতে সুবিধা হয়।’

সিইসি জানান, গাজীপুর সিটি করপোরেশনে ভোট হবে ২৫ মে। এরপর ১২ জুন খুলনা ও বরিশাল সিটিতে এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটিতে ভোট হবে।

এক প্রশ্নের জবাবে কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘আমরা পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছি। সে অনুযায়ী নমিনেশন সাবমিট করা হবে। কেমন প্রতিদ্বন্দ্বিতা হবে সেগুলো আরও স্পষ্টভাবে বলতে পারবো।‘

রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে সিইসি জানান, বাছাইয়ে মনোনয়নপত্র গ্রহণ ও বাতিলের নির্বাচন কমিশনই চূড়ান্ত কর্তৃপক্ষ নয়।

সিইসি বলেন, ‘আমাদের সিদ্ধান্তের বিরুদ্ধে আবার উচ্চ আদালতে আপিল হয়। কাজেই আমরা যে আপিলটা শুনবো, রিটার্নিং কর্মকর্তারা যে সিদ্ধান্ত দেন, তা যদি সঠিক ও শুদ্ধ হয়— সেটা উচ্চ আদালতেও সমর্থিত হবে। সেটা আমাদের সকবার জন্যই ইতিবাচক। সেজন্য রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা বিশেষ করে নমিনেশন রিজেক্ট করার সময় কোন কোন কারণে করবেন এবং অর্ডারটা কিভাবে লিখবেন, সেই বিষয়ে তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হবে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ